সোমবার, ১৫ জুলাই ২০২৪
খবর
মতলবে মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ড্রেজার-বাল্কহেড, ও স্পিডবোট নগদ অর্থসহ ৪৩ জন আটক
2024-07-07 00:21:09
স্টাফ রিপোর্টারঃ

চাঁদপুর মতলব উপজেলার মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় বিশেষ অভিযান চালিয়ে ড্রেজার, বাল্কহেড ও স্পিডবোট জব্দ করা হয়েছে। এ সময় অবৈধভাবে বালু উত্তোলন অপরাধে ৪৩ জনকে আটক করা হয়েছে।

মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ 
মোঃ কামরুজ্জামান জানান, উপজেলার মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে একটি গ্রুপ বালু উত্তোলনের খবর পেলে
শনিবার (৬ জুলাই ) দুপুরে  মতলব উত্তরের নাসিরাকান্দি এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট হিল্লোল চাকমা সঙ্গে নিয়ে কোস্টগার্ড ও নৌ- পুলিশ যৌথ বিশেষ অভিযানে অবৈধভাবে বালু উত্তোলনকালে ১৫ লক্ষ ৪১ হাজার ৫০০ টাকা, ১০টি ড্রেজার, ১টি  বাল্কহেড ও ২ টি স্পিডবোট সহ ৪৩ ব্যক্তিকে আটক করি। তিনি আরো জানান, আটককৃতদের বিরুদ্ধে আইনানুপ ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং ড্রেজার ও বাল্কহেড ও স্পিডবোট মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ি হেফাজতে রয়েছে।
এলাকাবাসী সূত্র জানা যায়, মহামান্য হাইকোর্ট উপজেলায় মেঘনা নদীতে বালু উত্তোলন বন্ধ করতে এক আদেশ জারি করার পর বছর খানিক বন্ধ থাকলে চলতি বছর থেকে আবারো একটি সিন্ডিকেট দিনরাত বালু তুলছে।
এদিকে অভিযোগ উঠছে মতলব উত্তরের ষাটনল থেকে ফরাজিকান্দি পর্যন্ত মেঘনা নদী থেকে ওই সিন্ডিকেট দীর্ঘ দিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করায় এ নিয়ে এলাকার জনপ্রতিনিধি, সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করে আসছেন।
অন্যদিকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে ভাঙনের হুমকির মুখে পড়েছে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প, প্রস্তাবিত ইকোনমিক জোন ও প্রস্তাবিত হাইটেক পার্কসহ চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার বাড়িঘর ও ফসলি জমি।