রবিবার, ২৭ নভেম্বর ২০২২
খবর
৩০ বছর পর উন্নয়নের ছোঁয়া লাগছে মতলব মাছ ও তরকারি বাজারে
2022-11-23 23:38:01
মোঃ রবিউল আলম

প্রায় ৩০ বছর পর উন্নয়নের ছোঁয়া লাগতে শুরু করেছে মতলব মাছ ও তরকারি বাজারে। একচালা টিনশেড থেকে বাজারটি উন্নীত হচ্ছে চারতলা ভবনে। 

জানা যায়, মতলব দক্ষিণ উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে মতলব মাছ ও তরকারি বাজারটিকে আধুনিক ও দৃষ্টি নন্দন করার জন্য ইতিমধ্যেই আরম্ভ হয়েছে চারতলা ভবন নির্মাণের প্রাথমিক কাজ।
 
উপজেলা নির্বাহী প্রকৌশলী সূত্রে জানা যায়,  দুই কোটি ২১ লক্ষ ১১ হাজার পাঁচশত তিন টাকা ব্যয়ে বাজারটির প্রথম ও দ্বিতীয় তলার কাজ সম্পন্ন করা হবে। পরবর্তীতে চাহিদা অনুসারে উপরের দুই তলার কাজ হবে। ভবনের চারপাশে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা সহ হাঁটার রাস্তা থাকবে। ভবনের নিচ তলা খোলা থাকলেও দ্বিতীয় তলায় থাকবে নয়টি দোকান। দোকানের মাঝে ১০ ফুট চওড়া হাঁটার ব্যবস্থাও রাখা হয়েছে বলে জানা যায়।
 
স্থানীয় ব্যবসায়ীরা জানান, ১৯৯১ সালে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল আনোয়ার মতলব মাছ ও তরকারি বাজারের কিছুটা উন্নয়ন করেন। সেই সময় থেকেই এই দুটি বাজার একচালা টিনশেড ঘরের মধ্যেই পরিচালিত হয়ে আসছিল। এদিকে মতলব মাছ ও তরকারি বাজারটি উন্নতিকরণের জন্য দীর্ঘদিন ধরে ব্যবসায়ীরা দাবি জানিয়ে আসছিল। এদিকে মতলব মাছ ও তরকারি বাজারের ভবন নির্মাণের কারণে মাছ ও তরকারি ব্যবসায়ীরা সাময়িক অসুবিধার মধ্যে পড়েছেন। ভবন নির্মাণের কারণে তারা পুরাতন লঞ্চঘাট সড়কের দুপাশে অস্থায়ীভাবে ব্যবসা পরিচালনা করছেন।
 
উপজেলা নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন মজুমদার বলেন, মাছ ও তরকারি বাজার ভবনটির দুইতলার নির্মাণ কাজ আগামী ২০২৩ সালের মে মাসে শেষ হওয়ার কথা থাকলেও ওই স্থানে যে সকল ব্যবসায়ীরা ছিলেন তাদের স্থানান্তর করতে অনেকটা সময় পার হয়ে গেছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি অনুসারে হয়তো ভবন নির্মাণের কাজটি পাঁচ ছয় মাস বিলম্ব হতে পারে। নির্মাণ কাজ শেষে ভবনটি মতলব পৌরসভা কে বুঝিয়ে দেওয়া হবে।
 
 
ক্যাপশন: মতলব মাছ ও তরকারি বাজারের ভবন নির্মাণে ভেঙে ফেলা হয়েছে আগের টিনের একচালা ঘর।