মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১
খবর
বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে লন্ডনে আন্তর্জাতিক সেমিনার এবং সাংস
2021-04-08 11:30:32
মোঃ হারুনুর রশিদ

   

বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘণ পরিবেশে বাংলাদেশ ও প্রবাসের বিভিন্ন দেশ থেকে  সতস্ফুত আংশগ্রহনের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও

বাংলাদেশের মহাণ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব আন্তর্জাতিক সার্বজনীন উদযাপন কমিটির পক্ষ থেকে গত বুধবার  ইউকে বিডি টিভিতে  বিশেষ আন্তর্জাতিক ভ্যার্চুয়াল সেমিনার কবিতা আবৃত্তি  ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। খবর বাপসনিঊজ।

বাংলাদেশের মহাণ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব আন্তর্জাতিক সার্বজনীন উদযাপন কমিটির আহব্বায়ক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি  ও মুক্তিযোদ্ধা  সুলতান মাহমুদ শরীফ এর সভাপতিত্বে এবং বাংলাদেশের মহাণ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব আন্তর্জাতিক সার্বজনীন উদযাপন কমিটির সদস্য সচিব ও ইউকে বিডি টিভির চেয়ারম্যান  সাংবাদিক মকিস মনসুর এর পরিচালনায় অনুষ্ঠিত  বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের মহাণ স্বাধীনতার  আন্তর্জাতিক সুবর্ণ জয়ন্তী উৎসবে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন.বাংলাদেশে আওয়ামী লীগের উপদেষ্টা ,১৪ দলের সমন্বযক ও মূখপাত্র এবং সাবেক সফল মন্ত্রী বর্ষীয়ান জননেতা আমির হোসেন আমু এমপি।

 বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  পরিকল্পনা মন্ত্রী সাবেক সচিব  জননেতা এম এ মান্নান এমপি. বৃটেনের বাংলাদেশের হাই কমিশনার  সাঈদা মুনা তাসনিম. যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতি ষষ্ঠাতা সাধারন সম্পাদক এমএ সালাম,বৃটেনের  টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার  আহবাব হোসেন ও বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিষ্টার এম  আশিকুন্নবী চৌধুরী। 

ইউকেবিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর সাবেক  খায়রুল আলম লিংকন. ও  ইউকেবিডি টিভির কালচারাল ডিরেক্টর হেলেন ইসলাম এর সাবিক তত্ত্বাবধানে অনুষ্টিত  সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী হিমাংশু গোস্বামী. মোস্তফা কামাল মিলন. জিনাত মান্নান. 

রাশেদা খান বানু. অসিমা দে. শেখ নুরুল ইসলাম. নিগার আজম. ফিরুজ মিয়া.ও বঙ্গবন্ধুকে উৎসর্গ করে আমি ধন্য হয়েছি আমি পূর্ণ হয়েছি; বঙ্গবন্ধুর  বাংলাদেশে জন্ম নিয়েছি.এই গান পরিবেশন করেন নতুন প্রজন্মের প্রতিনিধি শিশু শিল্পী তানজিম বিন তাজ প্রত্যয়. তরা দে ও মিশেল দে.  কবিতা আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী শ্রাবন্তী বড়ুয়া. লিপি হালদার. জিনাত মান্নান. প্রমি দেব. কানিজ রহমান রেশমা. বংশী বাদক মমি চৌধুরী সহ অন্যান্যরা। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও

মহাণ স্বাধীনতার আন্তর্জাতিক সুবর্ণজয়ন্তীর এই সফল অনুষ্ঠানে  বাংলাদেশ ছাড়া ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে  বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডেক্স্টন ইউনিভার্সিটি অব মেডিসিন এর প্রোফেসর ৭১ এর বীর মুক্তিযোদ্ধা  ডা: জিয়া উদ্দীন আহমদ. যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জালাল উদ্দীন. যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী. ইউকেবিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম. ন্যাদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি  সাদাত হোসেন তপন. নিউইয়র্ক ষ্টেট আওয়ামীলীগের সাধারন সম্পাদক শাহিন আজমল। মৌলভীবাজার সরকারি কলেজের সাবেক ভিপি  নাট্যকার  আব্দুল মতিন. যুক্তরাজ্য টিচার্স অ্যাসোসিয়েশন সাবেক প্রেসিডেন্ট বিশিষ্ট সংগীত শিল্পী মোস্তফা কামাল মিলন. যুক্তরাজ্য আওয়ামী লীগের জনসংযোগ বিষয়ক সম্পাদক  রবিন পাল. প্রবাসী বিষয়ক সম্পাদক আনসারুল হক. যুক্তরাজ্য যুবলীগের সহ সভাপতি শামসাদুর রহমান রাহিম. যুগ্ম সাধারণ সম্পাদক জামাল আহমদ খান. শেখ মাহমুদ তালুকদার. মোহাম্মদ শাহজাহান.  ওয়েস কামালী.  শেখ জাফর আহমেদ.  আফজাল মোহিত. মুহিব উদ্দিন চৌধুরী. সায়স্তা মিয়া. মমি চৌধুরী. এম এ সালাম. আব্দুল আলিম.  নাজিম উদ্দীন. আজিজুল আম্বিয়া.  ফয়জুর রহমান আবুল. শেখ সালামত তালুকদার.   জয়নাল ইসলাম.  গিয়াস আহমদ. রাধা কান্ত ধর. আব্দুর রুউফ তালুকদার.  এস এস চান রহমান. নজরুল ইসলাম. মোহাম্মদ আব্দুল ওয়ালী. নজরুল তরফদার ফারুক. নিউপোট যুবলীগের সভাপতি শাহ শাফি কাদির, ইউকেবিডি টিভির ভাইস চেয়ারম্যান শেখ নুরুল ইসলাম.  শিশু শিল্পী প্রত্যয় এর মা - জননি নিলরুবা খানম সুমি. ও ইউকেবিডি টিভির জনপ্রিয় উপস্থাপিক হেলেন ইসলাম সহ যুক্তরাজ্য সহ ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগ ও যুবলীগের নেতৃবৃন্দ।পরিশেষে নেতৃবৃন্দ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে

এবং জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে  সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ও বঙ্গবন্ধুর উপর কবিতা আবৃত্তি ও এবং জাতীয় সংগীত  পরিবেশনের মধ্য  দিয়ে সমাপ্ত হয়।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ওবাংলাদেশের মহাণ স্বাধীনতার  আন্তর্জাতিক সুবর্ণ জয়ন্তী উৎসবে প্রধান অতিথি বাংলাদেশে আওয়ামী লীগের উপদেষ্টা ,১৪ দলের সমন্বযক ও মূখপাত্র এবং সাবেক সফল মন্ত্রী বর্ষীয়ান জননেতা আমির হোসেন আমু এমপি সহ সকল  বক্তারা 

বাঙালির কাছে বঙ্গবন্ধুর নাম চিরকাল অম্লান, অক্ষয় ও অমর হয়ে থাকবে। স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাঁর কীর্তিময় জীবনালেখ্য। তাঁকে শ্রদ্ধাভরে কেবল স্মরণই নয়, তাঁর আদর্শ বুকে ধারণ করে এগিয়ে যাওয়ার মধ্য দিয়েই সত্যিকারভাবে জানাতে হবে শ্রদ্ধা।

উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তি মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে জাতির জন্য এক ‘অনন্য উপহার’।

“টেকসই উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ বিশ্বের বুকে একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে মাথা উচু করে দাঁড়াবে, ইনশাআল্লাহ।”

১৯৪৭ সালে ব্রিটিশরা ভারত ছাড়লে মুক্তি মেলেনি বাংলার মানুষের। জীবন ছিল পাকিস্তানি  শেকলে বাঁধা। সেই শেকল ভাঙার মন্ত্র দিয়ে বাঙালিকে জাগিয়ে তোলেন শেখ মুজিব। বাংলার মানুষ যাকে ভালবেসে নাম দেয় বঙ্গবন্ধু।

 

১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর বজ্রবাণীর পর ২৫ মার্চ ঢাকায় যে বিভীষিকা নামিয়ে এনেছিল পাকিস্তানি সেনাবাহিনী; তা একটি প্রতিরোধ যুদ্ধের মুখোমুখি করে দেয় বাঙালিদের।২৬ মার্চ প্রথম প্রহরে। 

 

হাকিকুল ইসলাম যুক্তরাষ্ট্রের সিনিয়র প্রতিনিধির পাঠানো তথ্য ও চিত্রে রিপোর্টে করেছেন মোঃ হারুনুর রশিদ,