বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১
খবর
কাজী নজরুল ইসলাম সম্মাননা ২০২১ পেলেন,কবি ও লেখক খোরশেদ আলম বিপ্লব।
2021-09-12 10:48:48
বিশেষ প্রতিনিধি

গোলাম নবী খোকনঃ 

ঢাকা: সোনার বাংলা সাংস্কৃতিক ফাউন্ডেশন আয়োজিত “বৈশ্বিক করোনা মহামারীতে মানবিক বিশ্ব কাম্য” শীর্ষক আলোচনা সভা,গুণীজন সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান- ২০২১ অনুষ্ঠিত হয়ে গেল।

 শুক্রবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬ টায় ঢাকাস্থ আইডিবি ভবন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের অডিটরিয়ামে মোট তিনটি পর্বের অনুষ্ঠানের মধ্যে প্রথম পর্বের শুরুতে সাবেক ধর্ম ও  পানিসম্পদমন্ত্রী এম নাজিম উদ্দিন আল আজাদ অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তুষার আহমেদ টুকু ,প্রস্তাবক ও প্রধান সমন্বয়কারী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বাংলাদেশ তাঁতীলীগ। প্রধান অতিথি ছিলেন বিচারপতি এম ফারুক, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। প্রধান আলোচক মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী, চেয়ারম্যান চৌধুরী গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। মূল প্রবন্ধ কর্নেল মোকাররম আলী খান (অব:) শিক্ষাবিদ ও বিশিষ্ট সমাজসেবক।

বিশেষ অতিথি ছিলেন-তপন কুমার নাথ,সাবেক উপ সচিব। মোঃ গোলাম ফারুক, অধ্যক্ষ, মনোহরদী সরকারি কলেজ নরসিংদী। ডক্টর আব্দুল কাইয়ুম, অধ্যক্ষ,কুইন্স স্কুল এন্ড কলেজ ঢাকা । মোঃ সারোয়ার হোসেন, সাধারণ সম্পাদক ১৯ নম্বর ওয়ার্ড, আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণ। কৃষিবিদ মোঃ আসাদুজ্জামান,চেয়ারম্যান সোনার বাংলার সাংস্কৃতিক ফাউন্ডেশন। লায়ন গনি মিয়া বাবুল, সভাপতি , বঙ্গবন্ধু গবেষণা পরিষদ। নাজমা মোস্তফা চৌধুরী, স্বত্বাধিকারী ট্রেড ক্যাসেল, ঢাকা। রোকসানা আমিন সুরমা, দপ্তর সম্পাদক, বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স । নাজমিন সুলতানা তুলি, প্রতিষ্ঠাতা সভাপতি আলোকিত মানুষ ফাউন্ডেশন।

প্রথম পর্বের মূল আলোচনা সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য ও প্রবন্ধ উপস্থাপন করেন কর্নেল মোকাররম হোসেন। এছাড়াও অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী, তুশার আহম্মেদ টুকু, মো: সরোয়ার হোসেন, রোকসানা আমিন সুরমা, মোঃ আসাদুজ্জামান পিয়াল এবং কবি ও সংগঠক খোরশেদ আলম বিপ্লব।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিভিন্ন ক্যাটাগরিতে গুণীজনদের মাঝে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্মাননা-২০১১ প্রদান করা হয়। সাহিত্য ও সংগঠনে সম্মাননা লাভ করেন কবি ও লেখক খোরশেদ আলম বিপ্লব।

অনুষ্ঠানের তৃতীয় ও শেষ পর্বে জাঁকজমকপূর্ণ, মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৃত্য পরিবেশন করা হয়। এতে অংশগ্রহণ করেন দেশীয় নৃত্যকলা একাডেমি, অগ্রগামী মিডিয়া ভিশন ও সোনার বাংলা সাংস্কৃতিক ফাউন্ডেশনের শিল্পীবৃন্দ।

অনুষ্ঠান পরিচালনায় ছিলেন গোলাম ফারুক মজনু, নির্বাহী পরিচালক অগ্রামী মিডিয়া ভিশন । মোঃ রুবেল, নৃত্যপরিচালক, দেশীয় নৃত্যকলা একাডেমি। মো: জসিম উদ্দিন, শিপন তালুকদার সোনার বাংলা সাংস্কৃতিক ফাউন্ডেশন।

অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন ত্রিমোহনী।