মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১
খবর
আমাদের সময়ে উপ-সম্পাদক হিসেবে যোগ দিলেন মিজান মালিক
2021-08-22 00:05:02
বিশেষ প্রতিনিধি

 গোলাম নবী খোকনঃ

 

 দৈনিক যুগান্তরের এডিটর (ইনভেস্টিগেশন) ও বিশেষ প্রতিনিধি  এবং যমুনা টিভির ইনভেস্টিগেশন সেলের সাবেক প্রধান মিজান মালিক সাম্প্রতি পেশাগত হাউজ পরিবর্তন করেছেন। দেশের অন্যতম জনপ্রিয় পত্রিকা দৈনিক আমাদের সময়-এ উপ-সম্পাদক পদে যোগদান করেছেন।

গত ৩ রা আগস্ট (মঙ্গলবার) তিনি আনুষ্ঠানিকভাবে এ যোগদান করেছেন।এ উপলক্ষে আমাদের সময় কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে স্বাগত জানিয়েছে দৈনিক আমাদের সময় পরিবার।

মিজান মালিককে স্বাগত জানিয়ে দৈনিক আমাদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার বলেন, ‘সাংবাদিকতা জগৎ-এ মিজান মালিক কে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার দরকার নেই। তিনি নিজের তার মহিমায় উজ্জ্বল। তার রয়েছে দীর্ঘ সাংবাদিকতার অভিজ্ঞতা। তিনি আমাদের সঙ্গে যুক্ত হয়েছেন। তার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি দৈনিক আমাদের সময়কে আরও উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাবেন এই প্রত্যাশা করছি।

অনুষ্ঠানে আমাদের সময় পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সন্তোষ শর্মা, উপ-সম্পাদক দীপঙ্কর লাহিড়ী, প্রধান প্রতিবেদক শাহজাহান আখন্দ শুভসহ পত্রিকাটির অন্যান্য রিপোর্টাররা উপস্থিত ছিলেন।

মিজান মালিকের জন্ম ১৯৭৩ সালের ৫ ফেব্রুয়ারি চাঁদপুর জেলায়। পড়ালেখা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। সাংবাদিকতা শুরু করেন দৈনিক ভোরের কাগজের মাধ্যমে। এর পর বাংলাবাজার পত্রিকা, মুক্তকণ্ঠ, মানবজমিনসহ কয়েকটি পত্রিকায় তিনি কাজ করেন।

তিনি ছাত্রজীবন থেকেই ছোটগল্প, কবিতা ও গান লেখেন। অনুসন্ধানী সাংবাদিকতায় তিনি একটি ধারা তৈরি করেছেন। শিল্প-সাহিত্য অঙ্গনে তিনি একজন গীতিকবি হিসেবে বেশ পরিচিত। গানের জন্য ২০০৬ সালে তিনি বাচসাস পুরস্কারটি অর্জন করেন।

সাংবাদিকতায় রাষ্ট্রীয় পুরস্কারসহ রয়েছে অসংখ্য অর্জন। ২০১৫ সালে মুক্তিযুদ্ধবিষয়ক সাংবাদিকতায় মুক্তিযুদ্ধ জাদুঘরের দেওয়া সর্বোচ্চ পুরস্কারটি মহামান্য রাষ্ট্রপতির কাছ থেকে তিনি গ্রহণ করেন। একই বছর তিনি শিক্ষাবিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতায় সেরা প্রতিবেদনের জন্য ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ (টিআইবি) পুরস্কার পান।

শ্রেষ্ঠ অনুসন্ধানী সাংবাদিকতার জন্য ২০১২ সালে দুদকের প্রথম মিডিয়া অ্যাওয়ার্ড অর্জন করেন। এ ছাড়া অনুসন্ধানী সাংবাদিকতার জন্য তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ক্র‌্যাব থেকেও একাধিক পুরস্কার পেয়েছেন।

সাংবাদিকতা ও লেখালেখির পাশাপাশি তিনি একজন সফল সংগঠকও। তিনি বর্তমানে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র‌্যাব) সভাপতি। এ ছাড়াও রিপোর্টার অ্যাগেইনস্ট করাপশনের (র‍্যাক) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও পরে একাধিকবার সভাপতির দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি ‘ল’ রিপোর্টার্স ফোরামেরও প্রতিষ্ঠাতা সদস্য এবং ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সভাপতির দায়িত্ব পালন করছেন।

এদিকে নিজের অনূভূতি প্রকাশ করতে গিয়ে মিজান মালিক বলেন, দৈনিক আমাদের সময়ের জন্য ভালো কিছু করবো আশা রাখছি।সকলের দোয়া এবং সহযোগিতা কামনা করছি।